CABG Patient- Mr. Balaram Das

CABG Patient- Mr. Balaram Das

Let us read about our satisfied patient Mr. Balaram Das. He was admitted to B.P. Poddar Hospital three months back. He was suffering from recurrent chest pain which was exacerbated during strenuous activities. After Doctor visit, he was advised Angiography where he was diagnosed with Coronary Artery Disease. Treatment of CAD includes either PTCA (Percutaneous Transluminal Coronary Angioplasty) or CABG (Coronary Artery Bypass Grafting). Doctor suggested him to undergo CABG surgery. Let us know more about CABG surgery.

Coronary artery bypass graft surgery (CABG) is a procedure used to treat coronary artery disease. Coronary artery disease (CAD) is the narrowing of the coronary arteries – the blood vessels that supply oxygen and nutrients to the heart muscle. CAD is caused by a build-up of fatty material within the walls of the arteries. This build-up narrows the inside of the arteries, limiting the supply of oxygen-rich blood to the heart muscle.

One way to treat the blocked or narrowed arteries is to bypass the blocked portion of the coronary artery with a piece of a healthy blood vessel from elsewhere in your body. Blood vessels, or grafts, used for the bypass procedure may be pieces of a vein from your leg or an artery in your chest. An artery from your wrist may also be used. Your doctor attaches one end of the graft above the blockage and the other end below the blockage. Blood bypasses the blockage by going through the new graft to reach the heart muscle. This is called coronary artery bypass surgery.

Traditionally, to bypass the blocked coronary artery, your doctor makes a large incision in the chest and temporarily stops the heart. To open the chest, your doctor cuts the breastbone (sternum) in half lengthwise and spreads it apart. Once the heart is exposed, your doctor inserts tubes into the heart so that the blood can be pumped through the body by a heart-lung bypass machine. The bypass machine is necessary to pump blood while the heart is stopped.

While the traditional “open heart” procedure is still commonly done and often preferred in many situations, less invasive techniques have been developed to bypass blocked coronary arteries. “Off-pump” procedures, in which the heart does not have to be stopped, were developed in the 1990’s. There is also a minimally invasive procedure which we are referring to as 4 Inches cut Heart Bypass. It is a truly minimally invasive procedure where a very small incision is made generally below the left nipple. The biggest advantage of 4 inches cut heart bypass is that, no bones are cut. There is lesser bleeding, lesser pain and the recovery is also faster. There is lesser chance of infection.

হার্ট বাইপাস করে সম্পূর্ণ সুস্থ শ্রীযুক্ত বলরাম দাস

এখানে আমরা বলরাম দাস সম্পর্কে জানবো। প্রায় তিন মাস আগে তিনি বি.পি. পোদ্দার হাসপাতালে ভর্তি হন। বলরামবাবু বারবার বুকে ব্যথার সমস্যায় ভুগছিলেন, যা ভারী কোনও কাজের সময় আরও বেড়ে যাচ্ছিল। ডাক্তার দেখার পর অ্যাঞ্জিওগ্রাফি করার পরামর্শ দেন। অ্যাঞ্জিওগ্রাফি করার পর তাঁর করোনারি আর্টারি ডিজিজ ধরা পড়ে। সাধারণত সিএডি-র চিকিৎসায় দুধরনের পদ্ধতি অনুসরণ করা হয়। একটি হল ‘পিটিসিএ’ পদ্ধতি। অপরটি হল ‘সিএবিজি’ পদ্ধতি। বলরামবাবুর ক্ষেত্রে ডাক্তার সিএবিজি সার্জারির পরামর্শ দেন। আসুন আমরা জেনে নি, কী এই চিকিৎসা পদ্ধতি?
করোনারি আর্টারি বাইপাস গ্রাফ সার্জারি (সিএবিজি) একটি উন্নত চিকিৎসা পদ্ধতি যা করোনারি আর্টারির সমস্যার জন্য ব্যবহৃত হয়। করোনারি আর্টারি ডিজিজে সাধারণত করোনারি আর্টারিগুলোর পথ সংকীর্ণ হয়ে যায়, ফলে রক্তনালীগুলি হৃৎপিণ্ডের পেশীতে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহে বাধা সৃষ্টি করে। আর্টারি ওয়ালে চর্বিযুক্ত উপাদান বৃদ্ধি পেতে থাকে আর আর্টারির ভিতরের অংশকে সঙ্কুচিত করে তোলে, ফলে হৃদপিন্ডের পেশীতে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ সীমিত করে।
অবরুদ্ধ বা সংকীর্ণ আর্টারির চিকিৎসার একটি উপায় হল আপনার শরীরের অন্য কোনও অংশ থেকে একটি সুস্থ রক্তনালীর টুকরো দিয়ে করোনারি আর্টারির অবরুদ্ধ অংশটিকে বাইপাস করা। যেমন আমরা মেইন রোডে জ্যাম থাকলে পাশের বাইপাস রাস্তা দিয়ে গাড়ি নিয়ে বেরিয়ে যাই, এই পদ্ধতিও ঠিক তেমনই। বাইপাস পদ্ধতির জন্য ব্যবহৃত রক্তনালী বা গ্রাফগুলি আপনার পায়ের শিরা বা আপনার বুকের একটি ধমনী থেকে নেওয়া হতে পারে। এমনকি আপনার কব্জি থেকে একটি ধমনীও ব্যবহার করা যেতে পারে। সার্জারির সময় গ্রাফের এক প্রান্ত ব্লকেজের উপরে এবং অন্য প্রান্তটি ব্লকেজের নীচে সংযুক্ত করা হয়। রক্ত নতুন গ্রাফের মধ্য দিয়ে গিয়ে হৃৎপিণ্ডের পেশীতে পৌঁছানোর জন্য ব্লকেজকে বাইপাস করে। একে বলা হয় করোনারি আর্টারি বাইপাস সার্জারি।
প্রথাগতভাবে, অবরুদ্ধ করোনারি ধমনীকে বাইপাস করার জন্য, আপনার বুকে একটি বড় ছেদ তৈরি করা হয়। এবং অস্থায়ীভাবে হার্ট বন্ধ করে দেওয়া হয়। বুক খোলার জন্য, আপনার বুকের পাঁজড়ের হাড় (স্টার্নাম) অর্ধেক লম্বা করে কেটে আলাদা করে নেওয়া হয়। একবার হৃৎপিণ্ড উন্মুক্ত হয়ে গেলে, ডাক্তার হৃৎপিণ্ডে টিউব প্রবেশ করান, যাতে হার্ট-ফুসফুস বাইপাস মেশিনের মাধ্যমে শরীরে রক্ত পাম্প করা যায়। হার্ট বন্ধ থাকা অবস্থায় রক্ত পাম্প করার জন্য বাইপাস মেশিন প্রয়োজন।
যদিও প্রথাগত ‘ওপেন হার্ট’ পদ্ধতি অনেক পরিস্থিতিতে প্রায়ই পছন্দ করা হয়। অবরুদ্ধ করোনারি ধমনীকে বাইপাস করার জন্য আরও ভালো কৌশল হচেছ ‘অফ-পাম্প’ পদ্ধতি। এতে হৃদপিণ্ড বন্ধ করতে হয় না, ১৯৯০-এর দশকে এই পদ্ধতি বিকশিত হয়েছিল। এছাড়াও আর একটি পদ্ধতি রয়েছে যা আমরা ৪ ইঞ্চি কাটা হার্ট বাইপাস হিসাবে উল্লেখ করে থাকি। এটি একটি সত্যই অতি ভালো পদ্ধতি যেখানে সাধারণত বুকের বাঁদিকে নীচে একটি খুব ছোট ছেদ তৈরি করা হয়। ৪ ইঞ্চি কাটা হার্ট বাইপাসের সবচেয়ে বড় সুবিধা হল, কোনও হাড় কাটা হয় না। কম রক্তপাত হয়, কম ব্যথা হয় এবং রোগী দ্রুত সেড়ে ওঠেন। পাশাপাপাশি সংক্রমণের সম্ভাবনা কম থাকে।

Leave a Reply

× How can I help you?